২৬ দফা দাবীতে কুড়মি সমাজের মানুষদের পথ অবরোধ : ঘটনাস্থলে পুলিশ

7th January 2021 11:44 am বাঁকুড়া
২৬ দফা দাবীতে কুড়মি সমাজের মানুষদের পথ অবরোধ : ঘটনাস্থলে পুলিশ


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  ২৬ দফা দাবিতে কুড়মী সমাজের রাস্তা অবরোধ বাঁকুড়ায়। বাঁকুড়ার রাইপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ কুড়মী সমাজের সদস্যদের।৷ কেন্দ্র ও রাজ্যের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে রাজ্যের চার জেলার পাশাপাশি বাঁকুড়া জেলাতেও হুড়কা জাম কর্মসূচি পালন করছে কুড়মি সমাজের মানুষজন।  কুড়মি সমাজ কে এসটি তালিকা ভুক্ত করে স্বীকৃতি দিতে হবে এই দাবি সহ প্রায় ২৬ দফা দাবি তোলা হয়েছে কুড়মি সমাজের পক্ষ থেকে। কেন্দ্র এবং রাজ্য দীর্ঘ দিন ধরে কর্মী সমাজ কে শুধু ললিপপ দেখাচ্ছে। সি আর আই রিপোর্ট নিয়ে কেন্দ্র রাজ্য ছিনিমিনি খেলছে। আন্দোলন কারীদের দাবি কুড়মী সমাজ এসটি ছিল কিন্তু সেই এসটি তা লিকা থেকে বাদ দেওয়া হয়েছে কুড়মি সমাজ কে। পুনরায় এসটি তালিকায় অন্তর্ভুক্ত সহ একাধিক দাবি নিয়ে কুড়মি সমাজের হুড়কা জাম কর্মসুচী।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।